পেপাল এর বিকল্পঃ মানিবুকার্স এর মাধ্যমে সহজে অর্থ লেনদেন পদ্ধতি

Standard

মানিবুকার্স হচ্ছে ইউরোপের একটি অন্যতম প্রধান অনলাইন অর্থ লেনদেনের প্রতিষ্ঠান। বর্তমানে মানিবুকার্সের এক কোটি অ্যাকাউন্ট হোল্ডার রয়েছে। এটি বাংলাদেশসহ বিশ্বের দু’শয়েরও বেশি দেশে ৮০ ধরনের অর্থ লেনদেনের সুবিধা দেয়। বর্তমানে প্রতিদিন ১৫ হাজারের উপর নতুন ব্যবহারকারী মানিবুকার্সে রেজিস্ট্রেশন করছে।

বাংলাদেশের মানুদের কাছে মানিবুকারসকে বলা হয় বাঙ্গালীর পেপাল। এটি বাংলাদেশের মানুষের কাছে পেপালের প্রধান বিকল্প। বিশেষ করে যেসব দেশে পেপালের কোনো সাপোর্ট নেই, সেসব দেশের জন্য মানিবুকারস একটি আদর্শ মাধ্যম। বিশ্বের প্রায় শতকরা ৮০ভাগ ফ্রিল্যান্সি মার্কেটপ্লেসে মানিবুকারস সাপোর্ট করে। এক্ষেত্রে তুলানামুলকভাবে কম খরচ পড়ে। ফ্রিল্যান্সিং সাইট ছাড়া কোন ব্যক্তি থেকে অর্থ গ্রহনের জন্য কোন ফি দিতে হয় ন।

রেজিস্ট্রেশন পদ্ধতি

মানিবুকাসের নিরাপত্তা জোরদার করার জন্য এটি প্রত্যেক ব্যবহারকীকে তিনটি পদ্ধতিতে যাচাই করে থাকে। এগুলো হচ্ছে- ঠিকানা যাচাই, ব্যাংক অ্যাকাউন্ট যাচাই এবং ক্রেডিট/ডেবিট কার্ড যাচাই। তৃতীয় পদ্ধতিটি হচ্ছে ঐচ্ছিক, তবে প্রথম দু’টি অবশ্যই সম্পন্ন করে। যাদের মানিবুকারস্ একাউন্ট নাই তারা এখানে ক্লিক করুন এবং দ্রুত একটি একাউন্ট করে ফেলুন।

ঠিকানা নিশ্চিত করা

লগইন করার পর My Account পৃষ্ঠায় Account Status অংশ থেকে Address Verify লিংকে ক্লিক করুন। পরবর্তী পৃষ্ঠায় আপনার ঠিকানাটি দেখাবে, এরপর ‘Send me a verification letter’ বাটনে ক্লিক করুন। মানিবুকারস আপনার ঠিকানায় একটি চিঠি পাঠাবে। চিঠিটি আসতে কয়েক সপ্তাহ সময় লাগতে পারে। চিঠিতে আপনাকে ছয়টি সংখ্যার একটি কোড পাঠানো হবে। কোডটি পাবার পর সাইটে লগইন করে “My Account”? ‘Profile’ পৃষ্ঠায় গিয়ে আপনার ঠিকানার পাশের ‘Verify’ লিংকে ক্লিক করুন। সেই কোডটি জমা দিন। এরপর আপনি মানিবুকাসের মাধ্যমে অর্থ লেনদেন করতে পারবেন।

ব্যাংক অ্যাকাউন্ট যোগ করা

মানিবুকারস থেকে আপনার ব্যাংকে অর্থ তুলতে হলে My Account থেকে প্রথমে একটি ব্যাংক অ্যাকাউন্ট যোগ করে নিন। এক্ষেত্রে আপনার ব্যাংকের SWIFT কোড, ব্যাংকের ঠিকানা, ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার দিতে হবে। মানিবুকারসে ব্যাংক অ্যাকাউন্ট যোগ করার সাথে সাথে আপনি ব্যাংকে অর্থ তুলতে পারবেন। তবে এক্ষেত্রে মানিবুকারস আপনার ব্যাংক অ্যাকাউন্টটি যাচাই করতে বলবে। ব্যাংক অ্যাকাউন্ট যাচাই করার জন্য ব্যবহারকারীর ব্যাংক থেকে মানিবুকারসের অ্যাকাউন্ট থেকে সামান্য পরিমাণ অর্থ (5 থেকে 10 ডলার) পাঠাতে হবে। তবে বাংলাদেশের আইনের জন্য কোন ব্যাংক থেকেই মানিবুকারসে টাকা পাঠাতে পারবেন না। এক্ষেত্রে নিচের পদ্ধতি অনুসরণ করতে হবেঃ

  1. কোন ফ্রিল্যান্সিং সাইট থেকে অর্থ পাবার পর মানিবুকারস দিয়ে একবার অর্থ উত্তোলন করুন। ব্যাংক অ্যাকাউন্ট যাচাই না করেও আপনি দু’বার অর্থ উত্তোলন করতে পারবেন। এজন্য লগইন করে Withdraw লিংকে ক্লিক করুন।
  2. টাকা ব্যাংকে জমা হবার পর ব্যাংক থেকে বিগত ছয় মাসের একটি ব্যাংক স্টেটমেন্ট চেয়ে নিন।
  3. ব্যাংক স্টেটমেন্টের মধ্যে মানিবুকারস থেকে আপনি যে অর্থ পেয়েছেন তার তারিখ এবং ডলারের পরিমাণ দেখতে পারেন। কিন্তু এই ডলার কার কাছ থেকে এসেছে, তা উল্লেখ থাকবে না। এজন্য আপনাকে ওই লেনদেনের SWIFT Transaction নামের আরেকটি কাগজ সংগ্রহ করতে হবে। সাধারণত ব্যাংক এ কাগজ আপনাকে দিতে চাইবে না। কিন্তু আপনি যদি পুরো বিষয়টি তাদের বুঝিয়ে বলতে পারেন, তাহলে তারা আপনাকে কাগজটির ফটোকপি দিতে সম্মত হবে। প্রকৃতপক্ষে আপনি যে ঘরে বসে বৈদেশিক মুদ্রা আয় করছেন, তা জানতে পারলে তারা খুশি হয়েই আপনাকে সাহায্য করবে।
  4. ব্যাংকের যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে কাগজগুলো সত্যায়িত করার পর এগুলোকে স্ক্যান করে কম্পিউটারে নিয়ে নিন। সাথে পাসপোর্টও স্ক্যান করে নিন।
  5. এরপর merchantservices@moneybookers.com ঠিকানায় ই-মেইল অ্যাটাচমেন্ট করে এগুলো পাঠিয়ে দিন। ই-মেইলের Subject হিসেবে Manual Bank Account Verification উল্লেখ করুন এবং তাদের জানিয়ে দিন বাংলাদেশ থেকে যেহেতু কোন টাকা মানিবুকারসে পাঠানো সম্ভব নয়, তাই আপনি ব্যাংক স্টেটমেন্ট এবং সংশ্লিষ্ট কাগজের স্ক্যানকপি ই-মেইলে মাধ্যমে পাঠাচ্ছেন। তারা যেন Manually আপনার ব্যাংক একাউন্ট যাচাই করে নেয়।
  6. ই-মেইল পাঠানোর 1 থেকে 2 সপ্তাহের মধ্যে আপনি মানিবুকারস থেকে ই-মেইল পাবেন। সবকিছু উপরে উল্লিখিত নিয়ম অনুযায়ী করতে পারলে মানিবুকারস কর্তৃপক্ষ আপনার ব্যাংক অ্যকাউন্টটি নিশ্চিত করে নেবে। এরপর আপনার মানিবুকাসের সব সুবিধা নিরবচ্ছিন্নভাবে উপভোগ করতে পারবেন।

ক্রেডিট/ ডেবিট কার্ড যোগ করা

যাদের ক্রেডিট/ ডেবিট কার্ড রয়েছে তারা ইচ্ছে করলে মানিবুকারসে কার্ডটি যোগ করে কার্ডের টাকা মানিবুকারসে নিয়ে যেতে পারবেন। বর্তমানে অনেকেরিই পেওনার প্রদত্ত ডেবিট মাস্টারকার্ড রয়েছে। এই কার্ডের বিভিন্ন সুবিধা রয়েছে। তবে এই কার্ডের টাকাকে শুধু এটিএম থেকে ক্যাশ হিসেবে তোলা হয়, ব্যাংকের সাথে এর কোন যোগাযোগ নেই। কার্ডের টাকাকে আপনার ব্যাংকে জমা রাখতে চাইলে এটিএম থেকে টাকা নিয়ে ব্যাংকে গিয়ে জমা দিতে হবে। এটিএম থেকে এক দিনে একটি নির্দিষ্ট অংকের বেশি অর্থ তুলতে পারবেন না। ফলে বড় অংকের অর্থের ক্ষেত্রে কয়েকদিনে টাকা জমা দিতে হবে, যা ঝামেলাপূর্ণ ও নিরাপদও নয়। মানিবুকারসের মাধ্যমে সে কাজ ঘরে বসে কয়েকটি ক্লিকের মাধ্যমে করা যাবে।এজন্য প্রথমে মাস্টারকার্ডটি মানিবুকারসে যোগ করুন। কার্ডটি সঠিকভাবে যাচাই হবার পর উপরের মেনু থেকে Upload Funds লিংকে ক্লিক করে Credit Card অপশনটি সিলেক্ট করুন। এরপর আপনার কার্ডের পেশনে লেখা তিনটি সংখ্যার CVV2 কোড দিন এবং কত টাকা কার্ড থেকে মানিবুকারসে নিতে চান তা উল্লেখ করুন। Next বাটনে ক্লিক করার সাথে সাথেই কার্ড থেকে মানিবুকারসের অ্যাকাউন্টে টাকা জমা হয়ে যাবে। এরপর মেনু থেকে Withdraw লিংক-এ ক্লিক করে এই টাকা আপনার ব্যাংক অ্যাকাউন্টে পাঠান। কার্ড থেকে মানিবুকারসে টাকা আনতে কিছু চার্জ যুক্ত হবে, যা মাস্টারকার্ডের মাধ্যমে টাকা তোলার চেয়ে সাশ্রয়ী। যুক্তরাষ্ট্রে মানিবুকারসের কোনো সার্ভিস নেই। যুক্তরাষ্ট্রের কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান মানিবুকারসে রেজিস্ট্রেশন করতে পারে না। যে সব ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস বা ই-কমার্স সাইট যুক্তরাষ্ট্র থেকে পরিচালিত হচ্ছে সেগুলো মানিবুকারসের মাধ্যমে কোন সার্ভিস দিতে পারে না।

মানিবুকারসে ব্যাংক অ্যাকাউন্ট যুক্ত করে তা যাচাই করাটা প্রথম দিকে একটু ঝামেলাপূর্ণ। কিন্তু একবার যাচাই হয়ে গেলে মানিবুকারসের কল্যাণে অনলাইনে অর্থ লেনদেনের একটি বিশাল ক্ষেত্র আপনার সামনে উন্মোচিত হয়ে যাবে। যা দিয়ে অনলাইনে ফ্রিল্যান্সিং, ই-কমার্স সাইট তৈরী,  কেনাকাটা ইত্যাদি অসংখ্য কাজে মানিবুকারসকে ব্যবহার করতে পারবেন। বাংলাদেশী ফ্রিল্যান্সাররা তাদের পরিচিত ক্লায়েন্টের কাজ থেকে এই পদ্ধতিতে কোন খরচ ছাড়াই সরাসরি অর্থ গ্রহণ করতে পারবেন (যুক্তরাষ্ট্রের ক্লায়েন্ট ছাড়া)। মানিবুকারস একদিকে যেমন সাশ্রয়ী, অন্যদিকে নিরাপদ এবং ঝামেলাহীন অনলাইন লেনদেনের মাধ্যম।

open Moneybookers Ac Link:

https://www.moneybookers.com/app/?rid=22623465

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

w

Connecting to %s