ইন্টারনেট আসক্তি নিরাময় কেন্দ্র! সাবধান হয়ে যান সবাই

Standard

চো হিন মিন দক্ষিণ কোরিয়ার একজন চরম ইন্টারনেট আসক্ত যুবক। প্রতিদিন  থেকে ঘন্টা তার কাটে বিভিন্ন ওয়েবসাইট ব্রাউজ আর অনলাইন গেইম খেলে। নাওয়া খাওয়া সহ পার্থিব অন্যকোন কাজেই তার মন নেই, সকাল বিকাল খালি ইন্টারনেট, ইন্টারনেট আর ইন্টারনেট। জীবনটা কেবল তাদের কাছে ইন্টারনেটের মাঝেই সীমাবদ্ধ। শুধু চো হিন মিন ই নয়, শুধুমাত্র দক্ষিণ কোরিয়াতেই লক্ষ লক্ষ যুবক এরকম ইন্টারনেট আসক্ত। যাদের দিনের অধিকাংশ সময়ই কাটে ইন্টারনেট ব্রাউজ করে।

অভিভাবকমহল তো বটেই, সরকারি মহলও অনেকটা উদ্বিগ্ন এসব যুবকদের ভবিষ্যত নিয়ে। ইন্টারনেটের প্রতি এধরণের আসক্তি অনেককেই অসুস্থ্যতার পর্যায়ে নিয়ে গেছে। ইন্টারনেট আসক্তি কমাতে তাই একটি পরিপূর্ণ হাসপাতালই চালু হয়েছে দেশটিতে! ‘সেভ ব্রেইন ক্লিনিক’ নামের এ ইন্টারনেট আসক্তি নিরাময় কেন্দ্রে ইতিমধ্যে বেশ কয়েকজন যুবকের চিকিৎসা চলছে ইন্টারনেট আসক্তি থেকে মুক্ত করার জন্য।

এ নিরাময় কেন্দ্রটি মূলত সিউলের গংজু ন্যাশনাল হসপিটালেরই একটি শাখা। ক্লিনিকটির প্রধান লি জাওন জানান, অতিরিক্ত ইন্টারনেট আসক্তি মানসিক স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। এ আসক্তি মাত্রা ছাড়ানোর আগেই অভিভাবকদের উচিৎ তাদের সন্তানকে হাসপাতালে নিয়ে আসা। নতুবা এটি অন্যান্য রোগের চেয়েও অনেক ভয়ংকর প্রভাব ফেলতে পারে।
ইন্টারনেট আসক্তি কমানোর জন্য যে চিকিৎসা দেয়া হচ্ছে এটি পুরোপুরিই বিজ্ঞানসম্মত বলে জানান লি জাওন। নিরাময় কেন্দ্রটিতে একেকজনের পাঁচ সপ্তাহের চিকিৎসার জন্য খরচ ৫৮৫ ডলার।
কোরিয়ার পরিবার মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে ২০ লাখ ইন্টারনেট আসক্ত রয়েছে। এর মধ্যে প্রায় ৯ লাখ আসক্তের বয়স ৯ থেকে ১৯ বছরের মধ্যে।

ইন্টারনেট আসক্তি নিরাময় কেন্দ্রটি ইতিমধ্যে অভিভাবকদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে।

না বললে নয়, বিজ্ঞান প্রযুক্তির পাঠকদের মধ্যে অনেকেই আছেন এ ধরণের ইন্টারনেট আসক্ত (ব্যাক্তিগতভাবে কয়েকজনকে চিনি)। এটি তাদের জন্য একটি সতর্কতা পোস্টই বলা চলে। যে যেভাবেই দেখুক, অতিরিক্ত ইন্টারনেট আসক্তির ফল ভালো নয়, বাইরের জগতকেও কিছুটা সময় দেয়া উচিত। আপনি কি মনে করেন? প্লিজ লেট আস নো। :-)

http://www.mrsgreenbux.

http://www.mrsgreenbux.com/?ref=regionctg

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s