ইয়াহুদের জন্য সতর্ক বার্তা

Standard

ইয়াহু মেইল ব্যবহারকারীদের তথ্য নিরাপত্তার দিকটিতে সতর্ক থাকতে বলা হচ্ছে। কারণ হিসাবে জানানো হয়েছে,  ইয়াহু সেবার শর্তাবলীতে কিছু পরিবর্তন আনছে। যেখানে বিজ্ঞাপন প্রচারের উদ্দেশ্যে ই-মেইল অ্যাকাউন্টে নতুন পদ্ধতি যুক্ত হচ্ছে।

ভোক্তা সংগঠন হুইচ বিষয়টিকে কলঙ্কজনক বলে উল্লেখ করেছেন।  ইয়াহুর এ উদ্যোগ গোপনীয়তার জন্য অশোভন ও অবাঞ্ছিত হিসেব চিহ্নিত করেছেন তারা। হুইচ এর সম্পাদক সারা কিন্ডার বলেন, কোনো রকম নজরদারি ছাড়াই ব্যবহারকারীদের অবশ্যই তথ্য শেয়ার করার অধিকার আছে।

উল্লেখ্য, এ বছরের জুন থেকে ইয়াহু নতুন পদ্ধতি চালু করেছে। এতে ব্যবহারকারীর ইনকামিং এবং আউটগোয়িং মেইলের কি-ওয়ার্ড সামঞ্জস্য বিজ্ঞাপনগুলো প্রদর্শিত হয়। তাদের আশা ব্যবহারকারীরা বিজ্ঞাপনগুলোতে আগের থেকে অধিক ক্লিক করবে।

অনলাইনের আরেক শীর্ষধার গুগল অবশ্য এ পদ্ধতি অনেক আগেই চালু রেখেছে। কিন্তু ইয়াহুর এ উদ্যোগ সমালোচিত হচ্ছে।
ব্যবহারকারীদের বিষয়টি জানানোর প্রয়োজন ছিল বলে মনে করছেন অনেকেই।তবে ইয়াহুর মুখপাত্রের ভাষ্য মতে, স্বচ্ছতার গুরুত্বকে আমরা প্রাধন্য দেই এবং আমাদের ব্যবসা পুরোটাই ব্যবহারকারীদের বিশ্বাসের উপর দাড়িয়ে। এজন্য ব্যবহারকারীদের পপ-আপ বিজ্ঞপ্তির মাধ্যমে তাদের মেইলের গুরুত্বপূর্ণ কিওয়ার্ড জানতে স্ক্যান করছি এবং তাদের সম্মতি জানতে চাচ্ছি। এসব কিওয়ার্ডের সাহায্যে আমরা একদিকে  যেমন স্প্যামরোধ করতে পারবো অন্যদিকে গ্রাহক বান্ধব বিজ্ঞাপন প্রচার সম্ভব হবে।

প্রতিষ্ঠানটি আরো জানায় যারা এ বিষয়ে এখনো সম্মতি দেয়নি তারা পুরোনো পদ্ধতিতেই ই-মেইল ব্যবহার করতে পারবে। এছাড়া ইনফরমেশন কার্যালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, আমরা ইয়াহুর সঙ্গে এনিয়ে কথা বলেছি। তারা জানিয়েছে গ্রাহকদের তথ্য সম্পর্কিত পুরো পক্রিয়াটি খুব স্বচ্ছতার সাথেই করা হচ্ছে।

http://www.buxww.com/?ref=regionctg

Airtel

Bashundhara LP Gas Ltd.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s